লেখকগণ

আলী রীয়াজ

আলী রীয়াজ যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক । তিনি ১৯৮৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পড়াশুনা শেষ করেন। আলী রীয়াজ যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয় থেকে যোগাযোগ এবং রাষ্ট্রবিজ্ঞানে মার্স্টাস ডিগ্রি লাভ করেন এবং ১৯৯৩ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে পিইচ-ডি ডিগ্রি লাভ করেন। ইলিনয় স্টেট ইউনিভার্সিটিতে যোগ দেওয়ার আগে অধ্যাপক রীয়াজ ঢাকা বিশ্ববিদ্যালয়, বৃটেনের লিংকন বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের ক্ল্যাফলিন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। এ ছাড়া তিনি লন্ডনে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে ব্রডকাস্ট জার্নালিস্ট হিসেবে কাজ করেছেন ১৯৯৫ থেকে ২০০০ সাল পর্যন্ত। ইংরেজিতে তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা দশটি। এর মধ্যে রয়েছে– ‘পলিটিক্যাল ইসলাম এন্ড গভর্নেন্স ইন বাংলাদেশ’ (২০১০), ‘ফেইথফুল এডুকেশন : মাদ্রাসাজ ইন সাউথ এশিয়া’ (২০০৮) এবং ‘গড উইলিং – দি পলিটিক্স অব ইসলামিজম ইন বাংলাদেশ’ (২০০৪)। বিভিন্ন আর্ন্তজাতিক জার্নালে বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া বিষয়ে তাঁর অসংখ্য গবেষণামূলক নিবন্ধ প্রকাশিত হয়েছে। বাংলা ভাষায়ও তাঁর অনেক বই প্রকাশিত হয়েছে। তিনি ‘স্টাডিজ অন এশিয়া’ জার্নালের সম্পাদক। গত এক দশকে তিনি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন। তিনি বাংলাদেশের গণমাধ্যমে নিয়মিতভাবে দেশীয় ও আন্তর্জাতিক রাজনৈতিক ঘটনাপ্রবাহের ওপর বিশ্লেষণমূলক লেখালেখি করেন। দক্ষিণ এশিয়ার রাজনীতি এবং রাজনৈতিক ইসলাম বিষয়ের বিশেষজ্ঞ হিসেবে জাতীয় ও আন্তর্জাতিকভাবে তাঁর স্বীকৃতির প্রতি সম্মান জানিয়ে ইলিনয় স্টেট ইউনিভার্সিটি ২০১২ সালে ডক্টর রীয়াজকে ‘ইউনিভার্সিটি প্রফেসর’ পদে ভূষিত করে। তিনি বর্তমানে বসবাস করছেন যুক্তরাষ্ট্রের ইলিনয়ের নরমাল শহরে।

 

ইমতিয়াজ আহমেদ

অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

 

Reza Salim

জ্যোতির্ময় বড়ুয়া

ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট।

 

Bina D’Costa

Bina D’Costa works on the nexus between development, human rights and security in South Asia. She was previously the Convener of the Bachelor Program in Security Analysis with the ANU and taught at the Politics and IR program of the School of Culture, History and Languages. She is currently on sabbatical as a visiting fellow at the the Graduate Institute for International and Development Studies and the Refugee Studies Center, Oxford University. Bina has contributed to various projects in Bangladesh, Burma/Myanmar, India, Kenya, Nepal, Pakistan, South Africa, Sri Lanka and Thailand; and worked as a policy analyst for the Vanderbilt University, UNRISD (United Nations Research in Social Development), UNDP (United Nations Development Program), AusAID and DfID (Department for International Development, UK). She serves in the editorial board of the International Journal for Transitional Justice and is an associate editor for the International Journal of Feminist Politics. Research interests: War crimes, genocide and struggles for justice; human security, displacement and borders; gender and conflict; children and war; and political violence in social movements.

 

মোহাম্মদ তানজীম উদ্দীন খান

মোহাম্মদ তানজীম উদ্দীন খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক। তিনি ওয়ারঊইক বিশ্ববিদ্যালয় (University of Warwick) থেকে ২০০২-৩ শিক্ষাবর্ষে চিভেনিং স্কলারশীপ (Chevening Scholarship) নিয়ে দ্বিতীয় মাষ্টার্স ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে ইউ এন ই স্ট্র্যটেজিক স্কলারশীপ (UNE Strategic Scholarship) এর অধীনে অষ্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ নিউ ইংল্যন্ড (University of New England, ২০১০-১৩) এ পিএইচডি করেছেন। তাঁর আগ্রহের বিষয়গুলোর মধ্যে অন্যতম হলো আন্তর্জাতিক রাজনৈতিক অর্থনীতি এবং রাজনৈতিক প্রতিবেশ।

 

আফসানা হক

আফসানা হক বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারি অধ্যাপক। তিনি এই বিভাগ থেকে নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ে স্নাতক ও স্নতকোত্তর ডিগ্রী অর্জনের পর সর্বশেষ টোকিও বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রী অর্জন করেন। তাঁর গবেষনার উল্লেখযোগ্য ক্ষেত্রগুলির মধ্যে আছে স্থানিক পরিকল্পনা, আঞ্চলিক পরিকল্পনা, পরিকল্পনায় জেনেটিক অলগরিদমের প্রয়োগ এবং আঞ্চলিক পরিকল্পনায় জলবায়ু পরিবর্তনের প্রভাব ইত্যাদি।