কথকতার জন্য লিখুন

Spread the love

বিশ্লেষণ এবং উপলব্ধির ব্লগ – কথকতায় আপনাকে আমন্ত্রন। জনচেতনার সাথে জ্ঞাণজগতের আপাত বিচ্ছিন্নতা এবং সমাজে বুদ্ধিবৃত্তিক চর্চায়  ক্রমশ দৃশ্যমান অনীহা দূর করার লক্ষ্যে আমাদের এই যাত্রা। ভিন্নধর্মী এই ব্লগে সমাজ-রাষ্ট্র-বিশ্বের নানা গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আপনার চিন্তাশীল মতামত প্রকাশে আমরা আগ্রহী। আশা করি আমাদের কাছে লেখা পাঠানোর সময় নিন্মোক্ত নীতিমালাগুলোর প্রতি দৃষ্টি রাখবেন।

  • আমরা ধরে নিচ্ছি এই ব্লগের জন্যেই কেবল আপনি লেখাটি উপস্থাপন করছেন এবং সেটি অন্য কোথাও একইসাথে প্রকাশের জন্য বিবেচিত হচ্ছেনা। তবে, ক্ষেত্রবিশেষে আমরা ইতমধ্যে প্রকাশিত লেখা কথকতার জন্য বিবেচনা করব। অন্যত্র প্রকাশিত লেখার কপিরাইট সংশ্লিষ্ট লেখক নিশ্চিত করবেন।
  • আমরা বাংলা এবং ইংরেজী – উভয় মাধ্যমের লেখা গ্রহন করি। দুই ভাষার ক্ষেত্রেই ভাষারীতি ব্যবহার এবং শুদ্ধ বানানের প্রতি লেখক যত্নবান হবেন বলে আশা করে ব্লগ কর্তৃপক্ষ।
  • বিশ্লেষণধর্মী ব্লগ হিসেবে কথকতায় প্রকাশযোগ্য লেখার দৈর্ঘ্যের ক্ষেত্রে আমরা উদারনীতি অনুসরণ করছি। তবে, অন্তত সাতশ পঞ্চাশ (৭৫০) শব্দের লেখা হতে হবে। তিন হাজার (৩,০০০) শব্দের অধিক দীর্ঘ লেখার ক্ষেত্রে একাধিক পর্ব হিসেবে পাঠাতে হবে।
  • কথকতা যেকোন বিষয়-ভাবনা নিয়ে বৈশ্বিক আলাপের পরিচিতি ঘটাতে আগ্রহী। তাই আমরা আশা করি আপনার আলোচনায় প্রাসংগিকভাবে বৈশ্বিক দৃষ্টিভংগী থাকবে এবং লেখায় প্রদত্ত গুরুত্বপূর্ণ তথ্য বা আলোচনার উৎস/লিংক প্রচলিত নিয়ম অনুযায়ী দেয়া থাকবে।
  • আপনার লেখাটি কথকতার কোন বিভাগের জন্য উপযুক্ত তা অবশ্যই উল্লেখ করুন।
  • লেখার সাথে সামঞ্জস্যপূর্ণ ছবি পাঠাতে আমরা উৎসাহিত করছি। সেক্ষেত্রে ছবির মানের দিকে লক্ষ্য রাখবেন এবং উৎস উল্লেখ করবেন।
  • উপস্থাপিত লেখার সাথে আপনার সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত/কর্ম/গবেষণা অভিজ্ঞতা আমাদের পাঠাবেন। আমরা প্রত্যেক ব্লগার এর ছবি প্রকাশ করি। কথকতায় গোপন বা ভিন্ন পরিচয়ে লেখা প্রদান করা যাবে না।
  • আমরা আশা করব সততা ও দায়িত্ববোধ থেকেই আপনি কথকতার ব্লগার হিসেবে লেখা দিচ্ছেন। কাজেই যেকোন প্লেজারিজম (অর্থাৎ অন্যের রচনা বা রচনাংশ উৎসের যথাযথ স্বীকৃতি ছাড়া ব্যবহার)-এর অভিযোগ গুরুত্বসহকারে নেয়া হবে।
  • কথকতার ব্লগ-সংশ্লিষ্ট অন্যান্য সামাজিক মাধ্যম (যেমন,ফেইসবুক, টুইটার ইত্যাদি) ব্যবহার করে আপনার লেখার সর্বোচ্চ দৃশ্যমানতা নিশ্চিত করার চেষ্টা করা হবে।
  • লেখক আর পাঠকের মধ্যে চিন্তাশীল  মতবিনিময়ের স্থান হিসেবে কথকতা পরমতসহিষ্ণুতা এবং পারস্পরিক শ্রদ্ধার পরিবেশ সৃষ্টিতে ও তা সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ। তাই উপস্থাপিত প্রবন্ধ এবং মতামত প্রয়োজনে সম্পাদনা প্রক্রিয়ার মধ্য দিয়ে প্রকাশ করা হবে।
  • উপস্থাপিত প্রত্যেক লেখার জন্য আমরা লেখকদের সাথে সবসময় যোগাযোগ করতে সক্ষম নাও হতে পারি। তবে, লেখা জমা দেবার দশ দিনের মধ্যে ব্লগ কর্তৃপক্ষ যোগাযোগ না করলে আপনার লেখা অন্য কোথাও বিবেচনার জন্য পাঠাতে পারেন।
  • লেখা প্রকাশের ক্ষেত্রে কথকতা ব্লগ কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত হিসেবে বিবেচিত হবে।

মন্তব্য বিষয়ক নীতিমালা
ব্লগে প্রকাশিত লেখার বিষয়বস্তু নিয়ে লেখক এবং পাঠকদের মধ্যে আলোচনাকে কথকতা  গুরুত্বপূর্ণ মনে করে। যেকোন লেখায় প্রকাশিত মত লেখকের নিজস্ব। কিন্তু পাঠক এবং ব্লগাররা সাবলীল এবং বিশ্লেষণধর্মী মন্তব্যের মাধ্যমে সেই বিষয়ে বিভিন্ন মতের মধ্যে মিথস্ক্রিয়া ঘটিয়ে সামগ্রিক ভাবে একটি উন্নততর উপলব্ধি তৈরির পরিবেশ উপহার দিতে পারেন। তবে মন্তব্যের ক্ষেত্রেও ভাষা, শিষ্টাচার এবং রেফারেন্সের ব্যপারে উপরোক্ত নীতিগুলো প্রযোজ্য হবে। পোস্ট এবং মন্তব্য একই ভাষায় হতে হবে। অর্থাৎ ইংরেজি পোস্টে বাংলা এবং বাংলা পোস্টে ইংরেজি মন্তব্য গ্রহণ করা হবে না।